সম্পূর্ণ নিউজ
Md. Alal Hossain
1 month ago
বন্যা নিয়ন্ত্রণে নদীর নাব্য ফিরিয়ে আনতে হবে
Md. Alal Hossain
অনলাইন ডেস্ক

মাসুদ আলম: বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) অন্য দাবিগুলো হলো- নদীর প্রতি আমাদের দৃষ্টিভঙ্গী পরিবর্তন করা। বাংলাদেশের কৃষ্টি, শিল্প-সাহিত্য, সভ্যতা এবং ব-দ্বীপ গঠনে নদীর ভূমিকা হৃদঙ্গম করে নদী ব্যবস্থাপনা নির্ধারণ করা।

 নদীর প্রাকৃতিক কার্যপ্রক্রিয়া আমলে নিয়ে নদীর প্লাবনভূমি নদীর প্রবাহের জন্য বরাদ্দ রেখে উন্নয়ন কর্মকা-ের নামে নদীর ধ্বংস প্রক্রিয়া রহিত করা। জলবায়ু পরিবর্তনে সৃষ্ট বাড়তি প্রবাহ ধারণের সক্ষমতা বাড়ানোর জন্য নদী বক্ষ থেকে বাড়তি পলি ক্রমন্বয়ে ড্রেজিংয়ের মাধ্যমে সরানো। প্রত্যেকটি নদীর উৎস থেকে মুখ পর্যন্ত অববাহিকাভিত্তিক সমন্বিত পানি-পলি ব্যবস্থাপনার জন্য সব অংশীজনের স্বার্থরক্ষাকারী দীর্ঘমেয়াদি চুক্তি সম্পাদন করা। 

জাতিসংঘের পানি প্রবাহ আইন কার্যকর করে সেই আইনের আলোকে চুক্তি করতে হবে। গ্যারান্টি ক্লজসহ সেই চুক্তির বাস্তবায়ন নিশ্চিত করতে হবে এবং সব আন্তঃদেশীয় নদীর পানি-পলি ব্যবস্থাপনাকে রাষ্ট্রীয় কূটনীতির কেন্দ্রবিন্দুতে পরিণত করতে হবে। নদী বাঁচলেই বাংলাদেশ বাঁচবে এই সত্যটি সবার হৃদয়ে ধারণ করা ও সেই অনুযায়ী সব কর্মকা- পরিচালনা করতে হবে। 

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাপা’র সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য ও যুক্তরাষ্ট্রের লক হ্যাভেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. খালেকুজ্জামান। 

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রপৃষ্ঠ ক্রমেই উপরে উঠে আসছে, যার ফলে সমুদ্রগামী নদীর প্রবাহ ধীরগতি সম্পন্ন হয়ে পড়ছে এবং নদীগুলো আগের মতো কার্যকরভাবে পানি নিষ্কাশন করতে পারছে না। নদীর ধীরগতির কারণে হাওর অঞ্চলে বন্যা প্রলম্বিত হচ্ছে। 

খালেকুজ্জামান বলেন, বন্যার অন্তর্নিহিত কারণ হিসাবে বৈশ্বিক, আন্তঃদেশীয় এবং আভ্যন্তরীণ কারণকেই দায়ী করা যায়। বৈশ্বিক কারণ হচ্ছে জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত। বৈশ্বিক উষ্ণায়নের কারণে আমাদের অঞ্চলে বর্ষাকালে বৃষ্টিপাতের পরিমাণ এবং বন্যার মাত্রা যে বেড়ে যাবে, তা বিজ্ঞানীরা আগেই প্রাক্কলন করেছিলেন। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

সদ্যপ্রাপ্ত সংবাদ
মিতু হত্যা: সাবেক এসপি বাবুল আক্তারের করা মামলা পুনঃতদন্তের নির্দেশ আদালতের
ইস্ট বেঙ্গল রেজিমেন্টের ১৬তম ‘কর্নেল অব দি রেজিমেন্ট’ হিসেবে অভিষিক্ত হলেন সেনাবাহিনী প্রধান
অনুমোদের পর করোনার ট্যাবলেট দেশের বাজারে, মূল্য ৭০ টাকা
[১]এসকে সিনহাসহ ১১ জনের মামলার রায় আজ
ফেনীতে একাত্তরের গণহত্যা ও বধ্যভূমির ওপর নির্মিত ‘গোলপোস্ট’ মঞ্চস্থ
সংকটে আবাসন খাত
বীর টাওয়ার,
১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা),
ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে )
সম্পাদক: নাসিমা খান মন্টি
চেয়ারম্যান: নাঈমুল ইসলাম খান
পরিচালক: মো. কামরুল হুদা
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Amader Shomoy Media Group.