সম্পূর্ণ নিউজ
Md. Alal Hossain
1 month ago
শ্রীলঙ্কায় জালানি তেলের দাম বাড়ল, চালু হচ্ছে টোকেন ব্যবস্থা
Md. Alal Hossain
অনলাইন ডেস্ক

রাশিদুল ইসলাম: শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা বলেন, সরকার পেট্রোল ও ডিজেল পাওয়ার জন্য সারিতে অপেক্ষমানদের জ্বালানি সরবরাহের জন্য ফিলিং স্টেশনগুলিতে একটি টোকেন সিস্টেম বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। এদিকে রোববার জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর জনগণের দুর্ভোগ আরও বাড়বে বলে শঙ্কা করা হচ্ছে। ডেইলি মিরর অনলাইন

১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার মজুতসংকটে দেশটির সরকার খাবার, ওষুধ ও জ্বালানির মতো নিত্যপণ্য আমদানি করতে পারছে না। পেট্রল ও ডিজেল সংগ্রহের জন্য জ্বালানি স্টেশনগুলোতে ভিড় করা মানুষের নজিরবিহীন দীর্ঘ সারি তৈরি হচ্ছে। 

শ্রীলঙ্কার সরকারি তেল ও গ্যাস কোম্পানি সিলন পেট্রোলিয়াম করপোরেশন (সিপিসি) বলেছে, গণপরিবহনে ব্যাপক ব্যবহৃত জ্বালানি ডিজেলের দাম ১৫ শতাংশ বাড়িয়ে প্রতি লিটার ৪৬০ শ্রীলঙ্কান রুপি (১.২৭ ডলার) করা হয়েছে। আর পেট্রলের দাম ২২ শতাংশ বাড়িয়ে ৫৫০ রুপি (১.৫১ ডলার) করা হয়েছে। শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সফরের মধ্যেই জ্বালানির দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হলো।

গতকাল শনিবার শ্রীলঙ্কার জ্বালানিমন্ত্রী কাঞ্চনা ভিজেসেকেরা মোটরযানচালকদের কাছে ক্ষমা চেয়ে অনুরোধ করেছেন, তারা যেন জ্বালানি স্টেশনগুলোর সামনে ভিড় না করেন। এদিকে সরবরাহ আসামাত্রই জ্বালানি ভরার আশায় অনেকে তাদের গাড়িগুলো ফিলিং স্টেশনের সামনে লাইন দিয়ে রেখেছেন। এএফপির প্রতিবেদনে বলা হয়, জ্বালানির যে মজুত অবশিষ্ট আছে, তা দিয়ে আর প্রায় দুদিন চলতে পারে। তবে জরুরি সেবার জন্য এ জ্বালানিটুকু বাঁচিয়ে রেখেছে কর্তৃপক্ষ।

এদিকে তেল সংগ্রহের জন্যে আগেভাগে টোকেন সংগ্রহ করার পর তা প্রাপ্তি সাপেক্ষে টেলিফোনে জানিয়ে দেওয়া হবে তেল সংগ্রহরে সময়। এই কর্মসূচি সোমবার থেকে কার্যকর হবে এবং প্রক্রিয়াটি সুচারুভাবে সম্পন্ন করার জন্য শ্রীলঙ্কা পুলিশ এবং সেনাবাহিনীর সহায়তা নেওয়া হবে। সম্পাদনা: খালিদ আহমেদ

সদ্যপ্রাপ্ত সংবাদ
[১]জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ক্রিকেটার মোশাররফ রুবেল, দোয়া চেয়েছেন স্ত্রী রূপা
দরিদ্র দেশগুলোকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যুক্তরাজ্যের ২৯০ মিলিয়ন পাউন্ড দেওয়ার প্রতিশ্রুতি
[১]প্রথম বিদেশি প্রতিরক্ষামন্ত্রী হিসেবে ভারতীয় নৌবাহিনীর প্যারেড পরিদর্শন করলেন মালদ্বীপের মারিয়া দিদি
ইসরায়েলে বই প্রকাশে অসম্মতি, রুনিকে বিশ্বের ৭০ সাহিত্যিকের সমর্থন
ওমিক্রন: ওমরাহ পালনে যেসব দেশের নাগরিকের সৌদি প্রবেশ নিষিদ্ধ
শাকিব খানের আয়কর নথিতে গরমিল, ব্যাংক হিসাব তলব
বীর টাওয়ার,
১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা),
ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে )
সম্পাদক: নাসিমা খান মন্টি
চেয়ারম্যান: নাঈমুল ইসলাম খান
পরিচালক: মো. কামরুল হুদা
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Amader Shomoy Media Group.