প্রকাশিত: Mon, Jan 29, 2024 11:24 AM
আপডেট: Thu, Feb 22, 2024 4:08 PM

[১]হ্যাটট্রিক জয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারীদল

শিমুল চৌধুরী ধ্রুব: [২] সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে আগেই ফাইনালে এক পা দিয়ে রেখেছিল বাংলাদেশ।  রোববার শ্বাসরুদ্ধকর ম্যাচে শ্রীলঙ্কাকে ১ রানে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। এর আগে প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মেয়েদেরকে হারায় টাইগ্রেসরা। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৩৬ রানের জয় পায় সুমাইয়া-বাহিনী।

[৩] কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১১৪ রান সংগ্রহ করে তারা। যেখানে দলের হয়ে সর্বোচ্চ ৫০ রান করেছেন রাবেয়া। এ অর্ধশতকের সুবাদে তিনিই ম্যাচসেরা নির্বাচিত হন।

[৪] ব্যাটিংয়ে নেমে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। ২৮ রানে টপ অর্ডারের ৪ ব্যাটারকে হারিয়ে বিপাকে পড়ে টাইগ্রেসরা। এরপর দলের হাল ধরেন রাবেয়া ও আফিয়া আদমা ইরা। রাবেয়ার অপরাজিত ৫০ ও আফিয়ার ৩১ রানে ভর করে লড়াকু পুঁজি পায় বাংলাদেশ।

[৫] জবাবে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা নির্ধারিত ওভারে ৫ উইকেট হারিয়ে ১১৩ রানে থেমে যায়। লঙ্কানরা ১১৫ রানের লক্ষ্যে ভালো শুরু পেয়েছিল। দুই ওপেনারের দৃঢ়তায় উদ্বোধনী জুটিতে ৫৬ রান করে তারা। তিনে নেমে বিসমি গুনারত্নে করেছেন ২৯ বলে ২৬ রান। তবে এরপর আর কেউই সুবিধা করতে পারেননি। ফলে তীরে গিয়ে তরী ডোবে লঙ্কানদের।

[৬] শেষ ওভারে শ্রীলঙ্কার জয়ের জন্য প্রয়োজন ছিল ৯ রান। জান্নাতুল মাওয়ার করা ওভারের প্রথম বলটি ‘নো’ হয় এবং সবমিলিয়ে ৩ রান আসে। ফ্রি হিট বল থেকে ২ রান নেয় লঙ্কানরা। বৈধ এক বলে ৫ রান খরচ করে ম্যাচ থেকে দূরে সরে যায় বাংলাদেশ। তবে পরের ৫ বলে মাত্র ২ রান দিয়ে ২ উইকেট তুলে নেন মাওয়া। ফলে ১ রানের জয় পায় বাংলাদেশ। সম্পাদনা: সালেহ্ বিপ্লব