প্রকাশিত: Sat, Feb 3, 2024 11:44 AM
আপডেট: Thu, Feb 22, 2024 4:19 PM

[১]যুব বিশ্বকাপে আজ পাকিস্তানের বিরুদ্ধে বড় ব্যবধানে বাংলাদেশকে জিততে হবে

এল আর বাদল: [২] অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা নিয়ে ভীষণ চাপে বাংলাদেশের যুবারা। শনিবার পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নেমে বেশ কিছু সমীকরণ মেলাতে হবে তাদের। আর সেটা করতে পারলেই যুব বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সুযোগ পাবে।   

[৩] দক্ষিণ আফ্রিকায় চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সুপার সিক্সের খেলায় নিজেদের প্রথম ম্যাচে দুর্দান্ত পারফরম করে নেপালকে হারিয়েছিলো বাংলাদেশ। রান রেটের হিসেব মাথায় রেখে দ্রুতগতিতে রান তুলে ১৪৮ বল হাতে রেখে জয় তুলে নেয় রাব্বিরা। নেপালের বিপক্ষে জয়ের পর বাংলাদেশের নেট রান রেট হয়েছে ০.৩৪৮। শনিবার শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশকে শুধু জয় পেলেই হবে না, মিলাতে হবে নানা সমীকরণও।  

[৪] বর্তমানে পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা পাকিস্তানের নেট রান রেট ১.০৬৪। এ অবস্থায় বাংলাদেশকে বড় ব্যবধানে হারাতে হবে পাকিস্তানকে। লাল-সবুজের দলকে এমন এক ব্যবধানে জয় পেতে হবে, যাতে পাকিস্তানের রানরেট নেমে আসে বাংলাদেশের নিচে। 

[৫] পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ আগে ব্যাট করে ২৫০ বা তার কম রান করলে কমপক্ষে ৫০ রানের ব্যবধানে জিততে হবে যুবাদের। অর্থাৎ, বাংলাদেশ আগে ব্যাট করে ২৫০ রান করলে পাকিস্তানকে ২০০ রানের আগে আটকে রাখতে হবে। সেক্ষেত্রে ০.০০১ বেশি থাকবে বাংলাদেশের রানরেট। তবে বাংলাদেশের ২৫০ পার হয়ে গেলে ব্যবধান রাখতে হবে কমপক্ষে ৫১ রান। 

[৬] অন্যদিকে, পাকিস্তান যদি আগে ব্যাটিং করে তাহলে বাংলাদেশকে ম্যাচ জিততে হবে ৩৮ থেকে ৪০ ওভারের মধ্যে। ৩০০ রান টার্গেট থাকলে ৩৯.৩ ওভার পর্যন্ত খেলার সুযোগ পাবে টাইগাররা। ২৫০ রান করলে ৩৯ ওভার এবং ২০০ রানের ক্ষেত্রে ৩৮.৪ ওভার সময় পাবে বাংলাদেশ। সম্পাদনা: কামরুজ্জামান