প্রকাশিত: Mon, Mar 4, 2024 12:04 PM
আপডেট: Sat, May 18, 2024 11:03 PM

[১]শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় দিয়ে সিরিজ শুরু করতে চায় বাংলাদেশ

এল আর বাদল: [২] মাসব্যাপী ফ্রাঞ্চাইজি ক্রিকেট বিপিএল গত শুক্রবার শেষ হয়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে সুযোগ পাওয়া জাতীয় দলের ক্রিকেটাররা খুব একটা বিশ্রাম পেলেন না। সোমবার থেকে বাংলাদেশের ক্রিকেটারদের ঝাপিয়ে পড়তে হচ্ছে শ্রীলঙ্কার বিরুদ্ধে। চলতি বছরে এটাই বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে তিন ম্যাচ সিরিজে প্রথম টি-টোয়েন্টি। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়। বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। এদিন শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় দিয়ে সিরিজ শুরু করতে চান টাইগার অধিনায়ক।  

[৩] শেষ কয়েকটি সিরিজে এই ফরম্যাটে সাফল্য পাওয়ায় এখন আর নিজেরো সহজ প্রতিপক্ষ নয় বলে প্রমাণ করেছে বাংলাদেশ। ২০২২ সাল থেকে এই ফরম্যাটে কোন দ্বিপাক্ষিক সিরিজে হারেনি তারা। এ সময় সংযুক্ত আরব আমিরাত, ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে চারটি সিরিজ জিতেছে টাইগাররা। গত বছরের শেষ দিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ ড্র করায় এই ফরম্যাটে বাংলাদেশের উন্নতি এখন  স্পষ্ট। যদিও এই সময়ে বহুজাতিক টুর্নামেন্টে প্রত্যাশিত সাফল্য পায়নি টাইগাররা। 

[৪] এখন পর্যন্ত ১৫৮টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। এরমধ্যে ৫৯টিতে জয়, ৯৫টিতে হার এবং ৪টিতে ড্র করেছে টাইগাররা। শ্রীলংকার বিপক্ষে এ পর্যন্ত ১৩ বারের মোকাবেলায় ৪টিতে জয় এবং ৯টিতে হেরেছে বাংলাদেশ। এই সিরিজ দিয়ে লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টির রেকর্ডে উন্নতি করার সুযোগ পাচ্ছে টাইগাররা।

[৫] শ্রীলংকার বিপক্ষে সিরিজটি অবশ্যই টাইমড আউটের স্মৃতি ফিরিয়ে আনবে। গত বছর ওয়ানডে বিশ্বকাপের ম্যাচে নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় নেওয়ায় শ্রীলংকার অ্যাঞ্জেলো ম্যাথুজের বিপক্ষে টাইম আউটের আবেদন করেন বাংলাদেশের তৎকালীন অধিনায়ক সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মত এ ধরণের আউটের ঘটনা ঘটে। ওই ঘটনার পর দু’দলের মধ্যে সর্ম্পকের টানাপোড়েন দেখা যায়।

[৬] টাইম আউটের জন্ম দেওয়া সাকিব এখন বাংলাদেশ দলের অধিনায়ক নেই। চোখে সমস্যার কারণে দলে নেই তিনি। কিন্তু শ্রীলংকা দলে আছেন সেই ম্যাথুজ।

[৭] আইসিসি  নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ সিরিজে প্রথম দুই ম্যাচে টি-টোয়েন্টির নিয়মিত অধিনায়ক হাসারাঙ্গাকে পাবে না শ্রীলংকা।  হাসারাঙ্গার পরিবর্তে সিরিজের প্রথম দুই ম্যাচে প্রথমবারের মতো শ্রীলংকাকে নেতৃত্ব দিবেন সহ-অধিনায়ক চারিথ আসালাঙ্কা। সম্পাদনা: সমর চক্রবর্তী