প্রকাশিত: Sun, Mar 10, 2024 11:42 PM
আপডেট: Sat, May 18, 2024 9:51 PM

[১]টাইব্রেকারে ভারতকে হারিয়ে নারী সাফ ফুটবল চ্যাম্পিয়ন বাংলাদেশ

এল আর বাদল: [২] গত ফেব্রুয়ারিতে সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ওই ম্যাচে টাইব্রেকারেও ফয়সালা হয়নি। এমনকি সাডেন ডেথেও নয়। ফলে যুগ্ম চ্যাম্পিয়ন হয় দুই দেশ। মাস পেরোতেই আবারও ফাইনালে মুখোমুখি বাংলাদেশ ও ভারত। তবে এবার অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে। এবারও টাইব্রেকার। এতে ৩-২ গোলে ভারতকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ।

[৩] কাঠমান্ডুর অদূরে ললিতপুরের আনফা একাডেমিতে ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে বাংলার মেয়েরা। তবে দ্বিতীয়ার্ধে মরিয়ম বিনতের গোলে সমতায় থেকে নির্ধারিত সময়ের খেলা শেষ করে বাংলাদেশ। এরপর টাইব্রেকারে ৩-২ গোলের ব্যবধানে ভারতকে হারিয়ে দেয় লাল-সবুজ দলের প্রতিনিধিরা। ম্যাচের ৪ মিনিটে মাঝ মাঠ থেকে বাড়ানো বল পেয়ে দুর্দান্ত শটে বল জালে জড়ান ভারতের আনুশকা কুমারিয়া। তার গোলে লিড পায় ভারত।

[৪] এরপর গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে বাংলাদেশ। বেশ কিছু আক্রমণ করলেও গোল পেতে ব্যর্থ হয় তারা। ম্যাচের ৪৩ মিনিটে কর্নার থেকে গোলের দারুণ সুযোগ তৈরি করেও গোল করতে ব্যর্থ হয় বাংলাদেশ। শেষ পর্যন্ত ১-০ গোলে পিছিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে বাংলাদেশ।

[৫] বিরতি থেকে ফিরে গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে প্রীতিরা। বেশ কিছু আক্রমণ করে তারা। অবশেষে ম্যাচের ৬৯ মিনিটে ম্যাচে সমতায় ফেরে বাংলাদেশ। কর্নার থেকে ভেসে আসা বলে মরিয়ম বিনতে পা ছুঁয়ে বল জালে পাঠান। ম্যাচে ১-১ এ সমতায় ফেরে বাংলাদেশ। এরপর আক্রমণ-পাল্টা আক্রমণে খেলতে থাকে দু’দল। তবে আর কেউ গোলের দেখা পায়নি। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। এতে বাংলাদেশের পক্ষে প্রথম শট নিয়ে হতাশ করেন প্রীতি। এরপর গোল করতে ব্যর্থ হন আলপি। 

[৬] তবে বাংলাদেশের গোলরক্ষক ইয়ারজান বেগম ভারতের আলিনা, বনিফিলিয়া ও দেবযানীর শট ঠেকিয়ে দেয়। এতেই ৩-২ গোলে জিতে শিরোপা-উৎসবে মাতে বাংলাদেশের মেয়েরা। টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হয়েছেন বাংলাদেশের সুরভী আকন্দ প্রীতি। তিনি পাঁচ গোলের পাশাপাশি দুর্দান্ত পারফরম করেছেন। একই দলের ইয়ারজান হয়েছেন সেরা গোলরক্ষক। এছাড়া ভারতের আনুষ্কা শর্মা ৬ গোল করে সর্বোচ্চ গোলদাতার স্বীকৃতি পেলেন। সম্পাদনা:সমর চক্রবর্তী