প্রকাশিত: Mon, Mar 18, 2024 12:44 AM
আপডেট: Thu, Jul 25, 2024 6:25 AM

[১]বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে আজ সিরিজ নির্ধারণী লড়াই

এল আর বাদল: [২] দুই দলেই কিছুটা দুঃশ্চিন্তা। সিরিজ নির্ধারণী ম্যাচে বাংলাদেশ দল পাচ্ছে না নিয়মিত পেসার তানজিম হাসান সাকিবকে আর শ্রীলঙ্কা পাচ্ছে না তাদের সেরা বোলার দিলশান মাদুশঙ্কাকে। দুই বোলার ইনজুরিতে পড়ে ম্যাচ থেকে ছিটকে গেছেন। তবে সাকিবের স্থলাভিষিক্ত হয়েছেন হাসান মাহমুদ। 

[৩] সবকিছু পেছনে ফেলে সিরিজ জয়ের লক্ষ্যে সোমবার মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ ও শ্রীলঙ্কা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ওয়ানডে শুরু হবে সকাল ১০টায়। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর দুর্দান্ত সেঞ্চুরিতে ৬ উইকেটের জয় দিয়ে সিরিজ শুরু করেছিলো বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ম্যাচ ৩ উইকেটে জিতে সিরিজে ১-১ সমতা ফেরায় শ্রীলংকা। 

[৪] তৃতীয় ও শেষ ম্যাচটি জিততে পারলে শ্রীলঙ্কার বিপক্ষে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়ের নজির গড়বে বাংলাদেশ। এমন সুবর্ণ সুযোগ হাতছাড়া করতে নারাজ স্বাগতিক দল। 

[৫] সিরিজের প্রথম দুই ম্যাচে রানের খাতা খুলতে না পারায় তৃতীয় ওয়ানডে থেকে তারকা ব্যাটার লিটন দাসকে বাদ দেওয়ার মত সাহসী সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। লিটনের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন মিডল অর্ডার ব্যাটার জাকের আলি অনিক। অর্থাৎ  সিরিজ নির্ধারণী ম্যাচের জন্য ভিন্ন-ভিন্ন বিকল্প  নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। 

[৬] যেহেতু তৃতীয় ওয়ানডে সকালে শুরু হবে সেহেতু এ ম্যাচে শিশির খুব বেশি প্রভাব ফেলবে না। এজন্য অনেক কিছুই পরিবর্তনের সম্ভাবনা আছে। শেষ দুই ম্যাচে প্রথম ব্যাট করা দলের হারের পেছনে বড় প্রভাব ফেলেছে শিশির। প্রথম দুই ম্যাচে আশানুরূপ  পারফরমেন্স করতে না পারায় বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের জায়গায় শেষ ম্যাচের একাদশে সুযোগ পেতে পারেন ডান-হাতি লেগ-স্পিনার রিশাদ হোসেন। লেগ-স্পিন ছাড়াও ডেথ ওভারে ব্যাট হাতে ঝড় তুলতে পারদর্শী রিশাদ। 

[৭] সব ফরম্যাট মিলিয়ে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে অনুষ্ঠিত ৫৬ ম্যাচের মধ্যে বাংলাদেশ ১১টিতে জয় ও ৪৩টিতে হেরেছে। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়। সম্পাদনা:কামরুজ্জামান