প্রকাশিত: Wed, May 15, 2024 11:36 AM
আপডেট: Sat, May 18, 2024 11:20 PM

যোগ্য মনে করেই আমাকে দলের সহ অধিনায়ক করেছে টিম ম্যানেজমেন্ট: তাসকিন

[১]ইনজুরিতে থাকা তাসকিনকে সহঅধিনায়ক করে বিশ্বকাপে বাংলাদেশ দল ঘোষণা

এল আর বাদল: [২] এবারের টি-টোয়েন্ট বিশ্বকাপের আসর বসছে যুক্তরাষ্ট্র আর ওয়েস্ট ইন্ডিজে। ১জুন ডালাসে (বাংলাদেশ সময় ২জুন) যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে নবম বিশ্বকাপের। ২ জুন ওয়েস্ট ইন্ডিজে হবে দ্বিতীয় ম্যাচ। ওই দিন স্বাগতিকদের মোকাবিলা করবে পাপুয়া নিউগিনি। বাংলাদেশের প্রথম ম্যাচ শ্রীলংকার বিরুদ্ধে। যুক্তরাষ্ট্রের ডালাসে ৭ জুন (বাংলাদেশে ৮ জুন সকাল ৬টায়) দুই দল মুখোমুখি হবে।

[৩] বিশ্বকাপে অংশগ্রহণের লক্ষ্যে মঙ্গলবার বাংলাদেশ দল ঘোষণা করেছে বিসিবি। আগের সিদ্ধান্তনুসারে নাজমুল হোসেন শান্ত বিশ্বকাপ দলের অধিনায়ক থাকলেও ব্যতিক্রম হলো সহ অধিনায়কের ক্ষেত্রে। ইনজুরি আক্রান্ত তাসকিন আহমেদ যার বিশ্বকাপে খেলা নিয়ে অনিশ্চয়তা রয়েছে, তাকেই করা হয়েছে বাংলাদেশ দলের সহ অধিনায়ক।  

[৪] মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের সংবাদ সম্মেলনকক্ষে গাজী আশরাফ হোসেন লিপুর নির্বাচক কমিটি তাসকিনকে অধিনায়ক নাজমুল হোসেনের ডেপুটি রেখে দল ঘোষণা করেছে।

[৫] তাসকিনকে সহ-অধিনায়ক করার একটা ব্যাখ্যাও দিয়েছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ। তিনি বলেছেন, তাসকিন আরেক প্রজন্মের উদীয়মান একজন খেলোয়াড়, আরেকটি বিভাগের নেতৃত্ব দিচ্ছে। দীর্ঘদিন ধরে জাতীয় দলে খেলছে বিভিন্ন সংস্করণে। সে জন্য তাকেই হয়তো প্রত্যাশিত প্রার্থী মনে হয়েছে।

[৬] তাসকিন চোটের কারণে বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে থাকছেন না। তবে বিশ্বকাপে তাকে সুস্থ অবস্থায় পাওয়ার আশা নির্বাচকদের। তারা বলছেন, বিশ্বকাপ চলাকালীন সময়ে তাসকিন সুস্থ হয়ে উঠবেন। আপনারা জানেন যে এবারের নিয়ম হলো একজন চোটে থাকা ক্রিকেটারকেও দলে রেখে টুর্নামেন্টে ঢুকতে পারবেন এবং উনি যদি ভালো হয়ে ওঠেন, তাহলে ভালো। আর না হলে পরিবর্তন করা যাবে। তবে তাসকিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ খেলতে পারছে না।

[৭] তাসকিন সুস্থ না হলে বিশ্বকাপ দলে ট্রাভেলিং রিজার্ভ হিসেবে সুযোগ পাওয়া হাসান মাহমুদের কপাল খুলে যাবে। যুক্তরাষ্ট্র সিরিজে তাকে খেলিয়ে দেখবে টিম ম্যানেজমেন্ট। পাশাপাশি তাসকিনের চিকিৎসা চলবে। বুধবার দিবাগত রাত ১টায় বাংলাদেশ দল যুক্তরাষ্ট্রে উড়াল দিবে।

[৮] বাংলাদেশ দল: নাজমুল হোসেন শান্ত, তাসকিন আহমেদ (সহ অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তৌহিদ হৃদয়, মাহমুদ উল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, তানভীর ইসলাম, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব। রিজার্ভ - আফিফ হোসেন ধ্রুব ও হাসান মাহমুদ। সম্পাদনা: এম খান

এল আর বাদল: [২] ইনজুরি আক্রান্ত তাসকিন আহমেদ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবেন না। তবে তিনি দলের সঙ্গে যুক্তরাষ্ট্রে যাবেন। সেখানে চিকিৎসা নিয়ে যদি সুস্থ হন তা হলে তাসকিনকে দলে নেওয়া হতে পারে। কদিন আগে এধরনের আভাস খোদ ক্রিকেট বোর্ড থেকেই দেওয়া হয়েছিলো। 

[৩] ইনজুরি আক্রান্তকে জাতীয় দলের সহ অধিনায়কের পদে বসাবে এমনটা ধারণা কারোর মধ্যেই ছিলো না। তাসকিন বাংলাদেশ দলের কোনো টপ অর্ডার ব্যাটসম্যান নন, একজন পেসার। বিশ্বকাপের খেলোয়াড় তালিকায় তিনি কী করে দুই নম্বরে থাকেন। এটাই বড় প্রশ্ন ক্রিকেট প্রেমীদের কাছে।

[৪] এটি সত্যি যে, বাংলাদেশ দলের সবচেয়ে বেশি ত্যাগী এবং নিবেদিতপ্রাণ ক্রিকেটারদের তালিকা করলে সেখানে তাসকিন ওপরের দিকেই থাকবেন। দলে তার গ্রহণযোগ্যতাও যথেষ্ট। সব মিলিয়ে বিশ্বকাপে তার নাজমুল হোসেনের ডেপুটি হওয়া নিয়ে কোনো প্রশ্ন নেই। তবু বিস্ময়টা এই কারণে যে তাসকিন এই ভূমিকায়ও আসতে পারেন, সেটি কারও ভাবনায় ছিল না। তার ওপর চোটের কারণে তাকে নিয়ে গত কয়েক দিন ধরে যে আলোচনা সেটিও ও রকম কিছু ভাবার সুযোগ রাখেনি।

[৫] জাতীয় দলে সহ অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর কেমন লাগছে? এমন প্রশ্নের জবাবে তাসকিন বললেন, খবরটা শুনে ভীষণ ভালো লাগছে। তিনি এও বললেন, টিম ম্যানেজমেন্ট আমাকে যোগ্য মনে করেই এ দায়িত্ব দিয়েছে।  আমার অসম্ভব ভালো লাগছে। আমি সহ অধিনায়কের দায়িত্ব পাওয়ায় মা-বাবা অনেক বেশি খুশি হয়েছেন। সম্পাদনা: এম খান