প্রকাশিত: Wed, Jun 14, 2023 11:09 PM
আপডেট: Thu, Jul 25, 2024 5:39 AM

পুরুষের চেয়ে নারীর মাথা বেশি গরম, বলছে গবেষণা

রাশিদুল ইসলাম: জেগে থাকার সময় মানুষের মস্তিষ্ক খুব গরম হয়ে যায়। বিশেষ করে নারীদের মস্তিষ্ক। এমনকি নারীদের মস্তিষ্কের তাপমাত্রা মাঝে মাঝে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছায়! ব্রেইন জার্নাল, ডেইলি মেইল

কেমব্রিজের মলিকিউলার বায়োলজির একদল গবেষক তাদের গবেষণায় দেখতে পান, পুরুষদের তুলনায় নারীদের মস্তিষ্কের উষ্ণতা কিছুটা বেশি। এডিনবার্গের রয়্যাল ইনফার্মারিতে ২০ থেকে ৪০ বছর বয়সী ৪০ জন নারী-পুরুষের ওপর পরীক্ষায় সকাল, বিকেল ও সন্ধ্যায় তাদের মস্তিষ্কের স্ক্যান করা হয়। এতে দেখা যায়, পুরুষের তুলনায় গড়ে প্রায় ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি গরম থাকে নারীর মস্তিষ্ক। চৌম্বকীয় অনুরণন স্পেকট্রোস্কোপি ব্যবহার করে মস্তিষ্কের তাপমাত্রা মাপা হয়। 

সব মিলিয়ে মানুষের মস্তিষ্কের ভেতরের অংশের উষ্ণতা সর্বোচ্চ ৪০.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে। কিন্তু কেনো এমন হয় তা নিশ্চিত করে বলতে পারেননি গবেষকরা। 

কেমব্রিজ ইউনিভার্সিটির গ্রুপ লিডার ডা. জন ও’নিল বলেন, জ্বর হলে শরীর যতটা উত্তপ্ত হয় ঠিক এর কাছাকাছি পৌঁছে যেতে পারে সুস্থ মানুষের মস্তিষ্ক। তবে বয়সের সঙ্গে সঙ্গে মানুষের মস্তিষ্কের শীতলতা কমতে থাকে। অবশ্য নারীদের মস্তিষ্ক কিছুটা উষ্ণ থাকার কারণ হয়তো পিরিয়ডের সঙ্গে সম্পর্কযুক্ত। এর সঙ্গে রাগ কিংবা মেজাজ গরমের কোনো যোগ আছে কি না, তা বলেননি গবেষকরা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মানব শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস। (৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট)। অন্যান্য অংশের তুলনায় মাথা অনেক বেশি গরম থাকে। আমাদের মস্তিষ্কের গড় তাপমাত্রা ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস, যা শরীরের বাকি অংশের তুলনায় ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। মস্তিষ্কের একটি গভীর অংশে, পুরুষদের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেন্টিগ্রেড, কিন্তু নারীদের ক্ষেত্রে এই অংশের তাপমাত্রা ৪০.৯০ ডিগ্রি সেলসিয়াস থাকে। একজন মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার মস্তিষ্কের তাপমাত্রাও বাড়তে থাকে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব