প্রকাশিত: Fri, Dec 2, 2022 12:07 PM
আপডেট: Wed, Feb 8, 2023 4:36 AM

হোয়াটসঅ্যাপে এলো একাধিক নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক : হোয়াটসঅ্যাপে একাধিক নতুন ফিচার যুক্ত হয়েছে। ফলে আইওএস ব্যবহারকারীরা এখন ক্যাপশনসহ মিডিয়া ফাইল ফরোয়ার্ড করতে পারবেন। একই সঙ্গে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা নিজেরাই নিজেদেরকে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠাতে পারবেন। চলুন, নতুন এই ফিচারগুলো সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক-

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে যে, এখন আইওএস ব্যবহারকারীরা একটি ক্যাপশন দিয়ে যেকোনো ছবি বা ভিডিও ফরোয়ার্ড করতে সক্ষম হবেন। নতুন ফিচারটির সহায়তায় ব্যবহারকারীরা যখনই কাউকে কোনো মিডিয়া ফরোয়ার্ড করতে চাইবেন, তখন স্ক্রিনের নীচে একটি ক্যাপশন বক্স আসবে। সেখানে পছন্দ অনুযায়ী ক্যাপশন লিখতে পারবেন ব্যবহারকারীরা।

তবে ব্যবহারকারীরা যদি কিছু লিখতে না চান, তাহলে তারা এই বক্সটিকে ডিসমিসও করতে পারবেন। এই নতুন ফিচারটি আইওএস ২২.২৩.৭৭ ভার্সনের জন্য অবমুক্ত হয়েছে।

এছাড়া ‘মেসেজ টু ইউরসেলফ’ ফিচারের মাধ্যমে নিজের অ্যাকাউন্টে নিজেই মেসেজ পাঠাতে পারবেন। ফলে নোটপ্যাড জাতীয় অন্য কোনো অ্যাপের পরিবর্তে হোয়াটসঅ্যাপেই প্রয়োজনীয় কিছু জিনিস মেসেজ আকারে লিখে রাখা যাবে, এবং পরবর্তীকালে সেগুলোকে খুঁজে পাওয়াটাও সহজ হয়ে যাবে।

এ ফিচারটি ব্যবহার করতে চাইলে ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ওপেন করতে হবে। পরে স্ক্রিনের নীচের ডান দিকের কোণে থাকা চ্যাট আইকনে ট্যাপ করতে হবে। এখানে ব্যবহারকারীদেরকে ফোনে সেভ থাকা কনটাক্ট লিস্টটি শো করবে। এখান থেকে ব্যবহারকারীরা নিজেদের নাম বা ফোন নম্বরটি বেছে নিতে হবে, এবং তারপরে সেটিতে ক্লিক করে তারা নিজেরাই নিজেদের সঙ্গে চ্যাটিং শুরু করতে পারবেন।